ফেনীতে করোনা টেস্ট ৪৫ মিনিটে

ফেনীতে করোনা টেস্ট ৪৫ মিনিটে

ফেনী: করোনা ভাইরাস পরীক্ষার জটিলতা নিরসনে ফেনীতে চালু হয়েছে জেনেক্সপার্ট মেশিন। শনিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে শহরের মহিপালে বক্ষব্যাধি ক্লিনিকে এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

এ মেশিনের মাধ্যমে ৪৫ মিনিটেই পরীক্ষার প্রতিবেদন পাওয়া যাবে।

জেলা সিভিল সার্জন ডা: মীর মোবারক হোসেন দিগন্তের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা: হাসান ইমাম, যক্ষা বিভাগের পরিচালক অধ্যাপক ডা: শামিউল ইসলাম সাদী, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: হাসান শাহরিয়ার কবির, ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: আবুল খায়ের মিয়াজী, ফেনী জেলা বিএমএ সভাপতি অধ্যাপক ডা: সাহেদুল ইসলাম ভূঞা কাওসার প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় চট্টগ্রাম বিভাগীয় যক্ষা এক্সপার্ট ডা: বিশাখা ঘোষ জানিয়েছেন, এখন থেকে ফেনী জেলার নমুনা পরীক্ষা বক্ষ্যব্যাধি ক্লিনিকে করা হবে। শুধু তাই নয়, জেনেক্সপার্ট মেশিনে যক্ষার পাশাপাশি করোনা পরীক্ষাও করা হবে।

বক্ষ্যব্যাধি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা: খুরশিদ আলম জানান, করোনা ল্যাবটি পরিচালনার জন্য তিনজন টেকনেশিয়ান নিয়োজিত থাকবেন। জেলা সিভিল সার্জন ডা: মীর মোবারক হোসেন দিগন্ত জানান, জেনেক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষার মাধ্যমে ফেনীবাসী সুফল পাবে। এতে করে ব্যাপকহারে পরীক্ষা করা হবে। ৪৫ মিনিটেই পরীক্ষার প্রতিবেদন পাওয়া যাবে।

বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) ফেনী জেলার সভাপতি অধ্যাপক ডা. সাহেদুল ইসলাম কাওসার জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বক্ষব্যাধি হাসপাতালে জেনেক্সপার্ট মেশিনে কোভিড-১৯ নির্ণয়ে সফল পরীক্ষায় সাড়া পড়েছে। আমেরিকায় এ মেশিনে সফলতা অনুসরণ করে বাংলাদেশেও সফলতা এসেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের প্রত্যেকটি বক্ষব্যাধি হাসপাতালে কমপক্ষে একটি করে জেনেক্সপার্ট মেশিন রয়েছে। করোনা নির্ণয়ে এর ব্যবহার সম্ভব হলে আরও বেশি নমুনা পরীক্ষা সম্ভব হবে এবং জেলায় জেলায় যে নমুনা জট তৈরি হয়েছে তা সমাধান হবে। ডা. কাওসার বলেন, ৮ ঘণ্টায় পিসিআর মেশিনে একটি করোনা পরীক্ষা হয়, সেখানে ৪৫ মিনিটে জেনেক্সপার্ট মেশিনে এ পরীক্ষা সম্ভব।