তৃতীয় দিনেও পুঁজিবাজারে সূচকের পতন

তৃতীয় দিনেও পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও কমেছে।

গত রবি ও সোমবারও সূচকের পতন হয় পুঁজিবাজারে। মঙ্গলবারও (২২ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান সূচক ৪২ পয়েন্ট কমে ৫ হাজার পয়েন্টের নিচে অবস্থান করছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট কমে চার হাজার ৯৭০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে যথাক্রমে ১১২৬ ও ১৭১৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭২৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ২৪৮ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল  ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকার।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৫টি কোম্পানি কমেছে ২৫২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স, সিঙ্গার বিডি, নিটল ইন্স্যুরেন্স, ফার্স্ট বাংলাদেশ ফান্ড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স এবং বিডি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৭৭ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ১৯৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ১৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ২৩ লাখ টাকার।