সমাবেশ করেছে শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবিতে

সমাবেশ করেছে শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবিতে

ঢাকা: শিক্ষার্থীদের বেতন মওকুফ ও ডিভাইস ক্রয়ে অনুদানের দাবিতে সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট। সমাবেশ শেষে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেয় সংগঠনটি।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বলা হয়, গত সাত মাস করোনাকালে সরকার দায়সাড়া কাজ করছে। জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই। করোনার মধ্যে একটা অব্যবস্থাপনার মধ্যে সরকারের স্বাস্থ্যখাত রয়েছে।

সমাবেশে ছাত্রফন্টের সভাপতি আল কাদেরি জয় বলেন, সরকার কথায় কথায় কানাডাসহ উন্নত রাষ্ট্রের উদাহরণ দেয়। অথচ সেসব রাষ্ট্রে রেশনিং চালু হয়েছে, বাড়িভাড়া মওকুফ করা হয়েছে। এর বিপরীত ঘটেছে আমাদের দেশে। শিক্ষার্থীর বেতন ফি মওকুফ করা হয়নি, কোনো আয়োজন ছাড়াই অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। আমরা দাবি জানাই, যেন সব শিক্ষার্থীরা অনুদান পায়, যার মাধ্যমে তারা ডিভাইস ক্রয় করবে।

এসময় সরকারের প্রতি চার দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে ছিল- করোনাকালে শিক্ষার্থীদরে বেতন মওকুফ করতে হবে, অনলাইনে পাঠদানের ক্ষেত্রে যাবতীয় পদক্ষেপ নিতে হবে, শ্রেণি পরিবর্তনের ক্ষেত্রে কোনো আর্থিক শর্তারোপ করা যাবে না ও শিক্ষক-কর্মচারীদের বেতন নিশ্চিতে প্রণোদনা দিতে হবে।

পরে তাদের দাবি নিয়ে ছাত্রফন্টের সভাপতি আল কাদেরি জয়, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায়, ছাত্রফন্টের (মার্কসবাদী) সভাপতি মাসুদ রানার নেতৃত্বে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।