সামান্য বেড়েছে শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক

সামান্য বেড়েছে শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ছয় পয়েন্ট বেড়ে চার হাজার ৯৭৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক এক পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক সাত পয়েন্ট কমে যথাক্রমে ১১২৬ ও ১৭০১ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে ৮৮০ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে এক কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৮১ কোটি ৮১ লাখ টাকার।

এদিন ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭২টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- নিটল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, বিডি ফাইন্যান্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স ও ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২০৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ২৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ছয় কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ২২ লাখ টাকার।