লেনদেন বেড়েছে সূচক সামান্য কম

লেনদেন বেড়েছে সূচক সামান্য কম

ঢাকাসপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক সামান্য কমেছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট কমে চার হাজার ৯৭১ পয়েন্টে অবস্থান করছে। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে যথাক্রমে ১১২১ ও ১৬৯০ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিন এক হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৫৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৮০ কোটি ৫২ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৬টি কোম্পানি কমেছে ২১০টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সন্ধানী ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও প্রভাতী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৯৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৫৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ৩১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ৪৬ লাখ টাকার।