নিঃশর্ত মুক্তি ও ক্ষতিপূরণ দাবি লেবাননফেরত শ্রমিকদের

নিঃশর্ত মুক্তি ও ক্ষতিপূরণ দাবি লেবাননফেরত শ্রমিকদের

ঢাকালেবাননফেরত প্রবাসী শ্রমিকদের নিঃশর্ত মুক্তি ও ক্ষতিপূরণ, প্রতারণাকারী রিক্রুটিং এজেন্সি এবং সংশ্লিষ্ট অসাধু কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতন ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি করেন।

বিবৃতিতে নেতারা বলেন, বাংলাদেশের অর্থনীতির প্রধান তিনটি ভিত্তির অন্যতম প্রবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স। তাদের পাঠানো ডলারে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রির্জাভ বাড়ে। দেশের সব উন্নয়ন কার্যক্রমের উপকরণ আর শিল্পের যন্ত্রপাতি আমদানি হয়। তাই রাষ্ট্রের দায়িত্ব প্রবাসী শ্রমিকদের সার্বিক নিারপত্তা নিশ্চিত করা।

নেতারা আরো বলেন, দূতাবাস ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায়িত্বে অবহেলা আড়াল করতে প্রতারিত প্রবাসী শ্রমিকদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে তাদের গ্রেফতার করার এ ঘটনা প্রতারক রিক্রুটিং এজেন্টদের আরও উৎসাহিত করবে।

নেতারা গ্রেফতার লেবাননফেরত ৩২ জন প্রবাসী শ্রমিকের নিঃশর্ত মুক্তি, যথার্থ ক্ষতিপূরণ এবং এই শ্রমিকদের সঙ্গে প্রতারণা করার জন্য দায়ী রিক্রুটিং এজেন্সি ও দায়িত্ব অবহেলাকারী সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।