পুঁজিবাজারে দুষ্ট লোকের আগমন কমে আসছে: বিএসইসির চেয়ারম্যান

পুঁজিবাজারে দুষ্ট লোকের আগমন কমে আসছে: বিএসইসির চেয়ারম্যান

ঢাকাপুঁজিবাজারে দুষ্ট লোকের আগমন কমে আসছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম।

সোমবার (০৫ অক্টোবর) বিকেলে বিএসইসিতে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে বিনিয়োগকারীদের সুরক্ষা: ব্যবসায় এবং তথ্য প্রকাশের ক্ষেত্রে কোভিড-১৯ এর প্রভাব’ বিষয়ক ওয়েবিনারের সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, পুঁজিবাজারে দুষ্ট লোকের আগমন কমে আসছে। ইচ্ছাকৃত দুষ্টামি যেন কেউ করতে না পারে সেদিকে খেয়াল রাখা হচ্ছে। আমরা কাজ করে যাচ্ছি। প্রধানমন্ত্রী এই সেক্টরকে গুরুত্ব দিচ্ছেন। সবার সহযোগিতা নিয়ে আমরা এগিয়ে যেতে চাই।

তিনি আরও বলেন, আশাকরছি আগামী বছরের মধ্যে সবকিছু ডিজিটালাইজেশনে করতে পারব। আমাদের মেয়াদ মাত্র চার মাস হয়েছে। আশাকরছি দুই বছরের পর ডিফরেন্ট চিত্র দেখতে পারবেন।

সিপিডির বিশেষ ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করে বলেন, ১৯৯৬-২০১০ সালে শেয়ারবাজারের ধস ছিল খুবই হতাশার। আমাদের সেই ধসের কথা মনে করার দরকার নেই। কমিশনের বর্তমান চেয়ারম্যান বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করতে চায়। যা খুবই দরকার। আমাদের বিনিয়োগ এবং বিনিয়োগকারী স্বার্থ দেখতে হবে।

অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের পরামর্শক হুসাইন সামাদ, কোভিডের কারণে সারাবিশ্বের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। অর্থনীতিতে ঘুরে দাঁড়াতে বেশ কয়েকটি সেক্টরকে গুরুত্ব দিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিজানুর রহমান বলেন, ক্যাপিটাল মার্কেট অর্থনীতির প্যারামিটার। কোভিড সারাবিশ্বে অর্থনীতিকে ক্ষতি করেছে। তাই এই সময়ে বিনিয়োগকারীদের প্রটেকশন কিভাবে দেওয়া যায় সেটা সবাইকে খেয়াল রাখতে হবে।

তিনি আরো বলেন, কোভিডে ৪০ কোটি টাকার লেনদেন হাজার কোটি টাকা হচ্ছে। এটি এই কমিশনের প্রতি বিনিয়োগকারীদের আস্থা কারণে হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

অধ্যাপক আবু আহমেদ বলেন, বিগত দিনে সরকারের উচ্চপর্যায় থেকে পুঁজিবাজারকে ওন করা হতো না। কিন্তু চলতি বছরের ১৭ জানুয়ারি প্রধানমন্ত্রী থেকে নির্দেশনা আসার পর এই প্রথম সকলের নজর পুঁজিবাজারের দিকে  রয়েছে।

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার আব্দুল হালিম, কমিশনার ড. মিজানুর রহমান, কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ ও কমিশনার খোন্দকার কামালউজ্জামান উপস্থিত ছিলেন।