শ্রম মন্ত্রণালয়ে সিআরএমজি হিসাবে জমা অর্থের প্রতিবেদন যাবে

শ্রম মন্ত্রণালয়ে সিআরএমজি হিসাবে জমা অর্থের প্রতিবেদন যাবে

ঢাকারপ্তানি মূল্যের শূন্য দশমিক তিন শতাংশ অর্থ কেটে রিস্ক ম্যানেজমেন্ট গাইডলাইন (সিআরএমজি) সেক্টর হিসাবে জমাদানকারী প্রতিষ্ঠানের নামসহ প্রতিবেদন শ্রম মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগে পাঠাতে আবারও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৫ অক্টোবর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সব ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়ে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

এতে বলা হয়েছে,  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনার সূত্রে জারিকৃত উল্লিখিত নির্দেশনায় শতভাগ রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প-প্রতিষ্ঠানের প্রতিটি কার্যাদেশের বিপরীতে প্রাপ্ত এবং নগদায়নকৃত রপ্তানি মূল্যের শূন্য দশমিক তিন শতাংশ হারে অর্থ কর্তন করতঃ সোনালী ব্যাংক লিমিটেড, রমনা কর্পোরেট শাখা, ঢাকায় ‘সেন্ট্রাল ফান্ড  (আরএমজি সেক্টর)’ শিরোনামে এসএনডি হিসাবের অনুকূলে স্থানান্তর করা এবং সোনালী ব্যাংক হিসাবে স্থানান্তরিত অর্থ সম্পর্কিত তথ্য সচিব, কেন্দ্রীয় তহবিল পরিচালনা বোর্ডকে অবগত করার জন্য বলা হয়। কিন্তু ওই নির্দেশনার আলোকে কিছু কিছু ব্যাংক রপ্তানি মূল্য থেকে নির্ধারিত পরিমাণ অর্থ কর্তন করছে না মর্মে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে জানানো হয়েছে।

বর্ণিত প্রেক্ষাপটে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ডিও পত্রের চাহিদা অনুযায়ী রপ্তানি মূল্যের শূন্য দশমিক তিন শতাংশ অর্থ কর্তন পূর্বক জমাদানকারী প্রতিষ্ঠানের নামসহ কেন্দ্রীয় তহবিলের ‘সিআরএমজি সেক্টর’ শীর্ষক হিসাবে (সংশোধিত হিসাব নং৪৪২৬৩৩৬০০১০১৮) জমা করে জমাকৃত অর্থের প্রতিবেদন কেন্দ্রীয় তহবিল, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, ভবন নং-০৬, ২১তম তলা, বাংলাদেশ সচিবালয়, ঢাকায় পাঠানোর জন্য আপনাদের নির্দেশনা দেওয়া যাচ্ছে।