২৩৫ কোটি টাকা ব্যয়ে এক লাখ ৫ হাজার টন সার কিনবে সরকার

২৩৫ কোটি টাকা ব্যয়ে এক লাখ ৫ হাজার টন সার কিনবে সরকার

ঢাকা: সৌদি ও কাতার থেকে ১৭১ কোটি ৯১ লাখ ৭৫ হাজার ৬২৪ টাকা ব্যয়ে ৭৫ লাখ মেট্রিকটন ইউরিয়া সার এবং কাফকো থেকে ৬৩ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার ৫৬২ টাকা ব্যয়ে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ সংক্রান্ত ৪ ক্রয় প্রস্তাবে এক লাখ ৫ হাজার টন সার ক্রয়ে মোট ব্যয় ধরা হয়েছে ২৩৫ কোটি ৬৬ লাখ ১৯ হাজার ১৮৬ টাকা।

 

বুধবার (০৪ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় অনুমোদনের জন্য ৮টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। তারমধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৪টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২টি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি করে প্রস্তাবনা ছিল। অনুমোদিত ৮টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৫ হাজার ৬৬৪ কোটি ৬৮ লাখ ৪ হাজার ১৯৮ টাকা।

পরে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ্ মোস্তফা কামাল জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) কাতারের মুনতাজ থেকে ৪র্থ লটে ২৫ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৫৮ কোটি ৮৮ লাখ ৯ হাজার ৬৮৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

অপর এক প্রস্তাবে বিসিআইসিকে কাতারের মুনতাজ থেকে ৫ম লটে ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার ৫৬ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৪৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বিসিআইসিকে সৌদি বেসিক ইন্ডাস্ট্রি করপোরেশন থেকে ২৫ হাজার টন গ্র্যানুলার ইউরিয়া সার ৫৬ কোটি ৪৯ লাখ ১৭ হাজার ৫০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৭ম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৬৩ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার ৫৬২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো:

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) অঙ্গ প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল)-এ ২০২১ পঞ্জিকাবর্ষে প্রক্রিয়াকরণের জন্য ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) আবুধাবীর এডিএনওসি এবং সৌদি আরবের সৌদি আরামকো থেকে ৫ হাজার ২০৪ কোটি ৭৪ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন বিআরটিএ’র আওতায় ৫ বছর মেয়াদে ঢাকা মেট্রো-১ অফিসে ১২ লেন বিশিষ্ট ভিআইসি (ভেহিকেল ইন্সপেকশন সেন্টার) স্থাপনে প্রয়োজনীয় যন্ত্রপাতি, হার্ডওয়ার ইত্যাদি সরবরাহ, স্থাপন, পরিচালনা, মেইন্টেনেন্স ও মেয়াদ শেষে হস্তান্তরের জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে কম্পিটার নেটওয়ার্ক সেস্টেমকে ১০৫ কোটি ২২ লাখ ৯৪ হাজার ৫৩৬ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়।