ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে পারে

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে পারে

মানবতারকণ্ঠ,রিপোর্ট:
ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন ঘটছে আবহাওয়ার। ফাল্গুন মাসের প্রায় শেষ। আসছে চৈত্র মাস। ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। এই অবস্থায় দেশের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হতে শুরু করেছে।

বিশেষ করে ঢাকা, টাঙ্গাইলে, কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টিও। তবে আগামীকাল সোমবার (৮ মার্চ) দুপুরের পর আবহাওয়া উন্নতি হতে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, চলতি মাস থেকেই বাড়তে শুরু করেছে তাপমাত্রা। এই সময় এই ধরনের আবহাওয়া স্বাভাবিক। তাপমাত্রা বাড়লে আবহাওয়ায় পরিবর্তন ঘটে। এই সময়ে কালবৈশাখীর দেখা পাই আমরা। এখন দেশের উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা কোথাও কোথাও শিলাবৃষ্টি হচ্ছে। আগামীকাল দুপুরের পর তা কমে আসতে পারে। এদিকে চলতি মাসের শেষে রাজধানীতে একটি বা দুটি কালবৈশাখী ঝড় হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে টাঙ্গাইলে, কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও বলা হয়, চলতি মাসে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য এলাকায় ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। তাপমাত্রার বিষয়ে জানানো হয়, এই মাসের দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এই তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকতে পারে। সেইসঙ্গে মাসের শেষ দিকে পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলে ১ থেকে ২টি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৪ দশমিক ৪ আর সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ১৬। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ , ময়মনসিংহে ৩০ দশমিক ৪, চট্টগ্রামে ৩১, সিলেটে ৩০, রাজশাহীতে ৩২ দশমিক ৬, রংপুরে ৩১, খুলনায় ৩৪ দশমিক ২ এবং বরিশালে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।