প্রাচীন কালের মূর্তি উদ্ধার হলো পুকুর থেকে

প্রাচীন কালের মূর্তি উদ্ধার হলো পুকুর থেকে

সাতক্ষীরা প্রতিনিধি:
সাতক্ষীরার পাটকেলঘাটায় একটি মৃত প্রাচীন পুকুর থেকে পুরনো আমলের একটি পিতলের মূর্তি উদ্ধার হয়েছে। শনিবার (৬ মার্চ) দুপুরের দিকে কুমিরা বাবুরপুকুর নামক এলাকার ইটভাটার মাটি কাটার সময় মূর্তিটি উদ্ধার করা হয়।
মূর্তিটি প্রত্ন নিদর্শন এবং আনুমানিক ৪০০ বছর আগে নির্মিত বলে ধারণা করছেন অনেকে। তবে তাদের দাবির সপক্ষে শক্ত কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি। সব পক্ষ মূর্তিটি প্রত্নতত্ত্ব বিশেষজ্ঝদের দিয়ে পরীক্ষা করানোর আহ্বান জানিয়েছেন। 

স্থানীয়রা জানান, কুমিরা এলাকার স্থানীয় মোল্লা ব্রিকস নামের ইটভাটায় শ্রমিকরা স্কেভেটর দিয়ে মাটি কাটছিলেন। ওই স্থানে ছিল মৃত কাবুর মাটি কাটার সময় ওই মূর্তির ওপর কোদালের কোপ লাগে। মুহূর্তেই স্থানীয় এলাকাবাসী বিষয়টি জেনে যায় ও সেখানে জড়ো হয়। এসময় সোনার মূর্তি পাওয়া গেছে বলে এলাকায় খবর রটে যায়। জানতে পেরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মূর্তিটি তাদের হেফাজতে নেয়।

পাটকেলঘাটার থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী ওয়াহিদ মুর্শেদ জানান, ইটভাটায় মাটি নেওয়ার সময় মূর্তিটি পাওয়া গেছে। সেটি এখন পুলিশ হেফাজতে রাখা হয়েছে।
তিনি আরও জানান, স্বর্ণকার দিয়ে পরীক্ষা করা হলে তারা জানিয়েছেন, এটি স্বর্ণ নয়, পিতলের মূর্তি। মূর্তিটির ওজন এক কেজি ৪০০ গ্রাম। সআনীয়দের অনেকে মূর্তিটি ৪০০ বছরের পুরাতন বলে ধারণা কর