বাংলাদেশকে হারিয়ে ক্যারিবীয়দের টেস্ট অধিনায়কত্ব পেলেন ব্র্যাথওয়েট

বাংলাদেশকে হারিয়ে ক্যারিবীয়দের টেস্ট অধিনায়কত্ব পেলেন ব্র্যাথওয়েট

স্পোর্টস ডেস্ক
বাংলাদেশকে তাদেরই মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে ওয়েস্ট ইন্ডিজ। সেই দলটিকে নেতৃত্ব দিয়েছিলেন ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট। অসামান্য এই কীর্তির কারণেই হোল্ডারকে সরিয়ে এবার ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত টেস্ট অধিনায়ক করা হলো তাকে।  
মূলত নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার বাংলাদেশে না আসাতেই ব্র্যাথওয়েটকে নেতৃত্ব দিতে হয়েছিল। হোল্ডার ক্যারিবীয়দের নেতৃত্ব দিয়ে আসছিলেন ২০১৫ সাল থেকে। অধিনায়ক ছিলেন ৩৭ টেস্টে। এই সময়ে ১১টি জয়ের বিপরীতে হার ছিল ২১টি, ড্র ৫টিতে।

এর ফলে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজে নিয়মিত অধিনায়ক হিসেবে ব্র্যাথওয়েট দলকে নেতৃত্ব দেবেন।

প্রধান নির্বাচক রজার হার্পার মনে করেন, বাংলাদেশ সিরিজের মাধ্যমেই ব্র্যাথওয়েটের নেতৃত্ব গুণটা প্রকাশিত হয়েছে। যিনি ক্যারিবীয়দের অনিয়মিতভাবে নেতৃত্ব দিয়েছেন মোট ৭ টেস্টে। এই টেস্টগুলোর মাঝেই তিনি বাংলাদেশে গড়েছেন ঐতিহাসিক টেস্ট জয়ের নজির। যা ছিল এশিয়ার মাটিতে রেকর্ড রান তাড়ায় জয়। দ্বিতীয় টেস্টে তো রোমাঞ্চ জাগিয়ে তার দল জিতেছে ১৭ রানে। তাই ব্র্যাথওয়েটের প্রশংসায় পঞ্চমুখ ক্যারিবীয় প্রধান নির্বাচক, ‘আমরা সবাই মনে করি এই মুহূর্তে টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার জন্য ক্রেইগই সঠিক মানুষ। আমি আরও আনন্দিত যে ক্রেইগ দায়িত্বভার বুঝে নিতে রাজি হয়েছে।’
বড় দায়িত্ব পেয়ে ব্র্যাথওয়েট নিজেও ভীষণ উচ্ছ্বসিত।এখন তার লক্ষ্যই হলো টেস্ট চ্যাম্পিয়নশিপের পরের চক্রে ক্যারিবীয়দের ভালো জায়গা নিতে সহায়তা করা, ‘ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়কত্ব মানে আমার জন্য বড় সম্মানের বিষয়। আমি সত্যিই গর্ববোধ করছি যে বোর্ড আমাকে এই দায়িত্ব দিয়ে দলকে নেতৃত্ব দেওয়ার একটি সুযোগ প্রদান করেছে।