জন কেরি ঢাকায়- মানবতারকণ্ঠ

জন কেরি ঢাকায়- মানবতারকণ্ঠ

মানবতারকণ্ঠ রিপোর্ট:
যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক দূত জন কেরি ঢাকায় এসেছেন। আজ শুক্রবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান।

একদিনের এই সফরে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রীদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে কেরির। এছাড়া আগামী ২২ এপ্রিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে লিডার সামিট অন ক্লাইমেটে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাবেন তিনি।

বিভিন্ন সূত্র জানিয়েছে, কেরির সঙ্গে আলোচনায় জলবায়ু পরিবর্তন সংক্রান্ত তহবিল গঠন, বাংলাদেশে গ্লোবাল সেন্টার ফর এডাপটেশনের আঞ্চলিক সহযোগিতাসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে। এবছর গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ-২৬ শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি সাইড ইভেন্ট করতে চায় বাংলাদেশ এবং বিষয়টি উত্থাপনের সুযোগ থাকবে কেরির এই সফরে। এছাড়া বাংলাদেশের নিজস্ব উদ্যোগে গঠিত ক্লাইমেট ট্রাস্ট ফান্ডে যুক্তরাষ্ট্র সহায়তা করতে পারে কিনা সেটি নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

এটি জন কেরির দ্বিতীয় বাংলাদেশ সফর। এর আগে ২০১৬ সালে তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঢাকা সফর করেছিলেন।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সময়ে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সব ধরনের উদ্যোগ থেকে নিজেকে বিছিন্ন করে দিয়েছিল যুক্তরাষ্ট্র। গত নির্বাচনে জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন, তিনি ক্ষমতায় আসলে প্রথম ১০০ দিনের মধ্যে জলবায়ু শীর্ষ সম্মেলন করবেন যা আগামী ২২-২৩ এপ্রিল ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।