সিনিয়র ক্রিকেটারদের বেতন কমাল লঙ্কান বোর্ড- মানবতারকণ্ঠ

সিনিয়র ক্রিকেটারদের বেতন কমাল লঙ্কান বোর্ড- মানবতারকণ্ঠ

স্পোর্টস ডেস্ক:
একের পর এক খারাপ খবরই পাচ্ছেন শ্রীলঙ্কার সিনিয়র ক্রিকেটাররা। প্রথমত, ২০২৩ বিশ্বকাপের যুক্তি দেখিয়ে বাংলাদেশ সফরের দল থেকে বাদ দেয়া হয়েছে অভিজ্ঞ তারকাদের। আর এবার বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতেও বেতন কমানো হলো তাদের।

সবশেষ অধিনায়কত্ব হারিয়েছেন দিমুথ করুনারাত্নে। তার জায়গায় বাংলাদেশ সফরে শ্রীলঙ্কান দলকে নেতৃত্ব দেবেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুশল জেনিথ পেরের। অধিনায়কত্ব হারানোর পর বেতনও কমিয়ে দেয়া হলো করুনারাত্নের।

শুধু করুনারাত্নে একাই নন, সাবেক অধিনায়কদের মধ্যে অ্যাঞ্জেলো ম্যাথুজ, সুরঙ্গা লাকমল এবং দিনেশ চান্দিমালসহ আরও বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারের বেতন কমিয়ে দিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড। অবশ্য এখনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়া হয়নি এ ব্যাপারে।

তবে শ্রীলঙ্কার শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম দ্য আইল্যান্ড তাদের প্রতিবেদনে জানাচ্ছে, লঙ্কান বোর্ডের নতুন কেন্দ্রীয় চুক্তিতে সর্বোচ্চ ১ লাখ ডলার করে পাচ্ছেন মাত্র দুজন ক্রিকেটার। তারা হলেন অফস্পিনিং অলরাউন্ডার ধনঞ্জয় ডি সিলভা ও উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা।

সবচেয়ে বেশি ৫০ হাজার ডলার ক্ষতি হচ্ছে ম্যাথুজের। গতবছরের চুক্তিতে তাকে ১ লাখ ৩০ হাজার ডলারের চুক্তি দেয়া হলেও, এবার প্রস্তুত করা হয়েছে ৮০ হাজার ডলারের চুক্তি প্রস্তাব। মূলত ম্যাথুজকে টেস্টের জন্যই বিবেচনা করা হচ্ছে এখন। আর চলতি বছর মাত্র ২ টেস্ট বাকি রয়েছে শ্রীলঙ্কার।

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে সবশেষ সিরিজের তিন ইনিংসে এক ডাবল সেঞ্চুরি ও এক সেঞ্চুরিতে ৪২৭ রান করার পরেও, ওয়ানডে অধিনায়কত্ব হারিয়েছেন করুনারাত্নে। কেন্দ্রীয় চুক্তিতে তার পারিশ্রমিক কমেছে ৩০ হাজার ডলার। নতুন চুক্তিতে তিনি পাবেন ৭০ হাজার ডলার।

তারকা পেসার সুরঙ্গা লাকমলকে গুনতে হবে ৪৫ হাজার ডলারের ক্ষতিপূরণ। গতবছর ১ লাখ ডলার পেলেও, এবার তাকে রাখা হয়েছে ৫৫ হাজারের চুক্তিতে। অবাক করার বিষয় হলো, লাকমলের সমান ৫৫ হাজার ডলারের চুক্তি পাচ্ছেন তিন ফরম্যাট মিলে মাত্র ১০ ম্যাচ খেলা পাথুম নিসাঙ্কা।

সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ চান্দিমালকে রাখা হচ্ছে ৪৫ হাজার ডলারের ক্যাটাগরিতে। সাদা বলের ক্রিকেটে ধারাবাহিক খেলার পরেও সিনিয়র খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে কম ৩০ হাজার ডলারের চুক্তি পাচ্ছেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান দানুশকা গুনাথিলাকা।