আসলেই কি পাবজি-ফ্রি ফায়ার বন্ধ হয়েছে

আসলেই কি পাবজি-ফ্রি ফায়ার বন্ধ হয়েছে

মানবতারকণ্ঠ রিপোর্ট:
পাবজি, ফ্রি ফায়ার অনলাইন গেম বুধবারই (২৫ আগস্ট) বন্ধ করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনস্থ ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট)। যদিও তা পুরোপুরি কার্যকর হয়নি। বুধবার (২৫ আগস্ট) ও বৃহস্পতিবারও (২৬ আগস্ট) খেলা গেছে ভিডিও গেম দুটি। ডটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. কামরুজ্জামান মানবতারকণ্ঠকে বলেছিলেন, আমরা গেম দুটো বন্ধ করে দিয়েছি। যদিও পুরোপুরি বন্ধ হতে সময় লাগবে।

গতকাল রাতে গেমারদের সঙ্গে আলাপ করে জানা যায়, অনেকেই গেম দুটি খেলতে পারছেন।

গেম দুটো ৩ মাসের জন্য ব্লক করতে বুধবার রাতেই দেশের সব মোবাইল ফোন অপারেটর, সব আইআইজি অপারেটর, সব আইএসপি অপারেটর, সব নিক্স অপারেটরের কাছে নির্দেশনা পাঠায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

নির্দেশনা পেয়ে আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইআইজি ফোরাম বৃহস্পতিবার সন্ধ্যায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে জরুরি বৈঠক ডাকে। বৈঠকে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির নেতারা সংযুক্ত ছিলেন। বৈঠকে ফোরার থেকে সব আইআইজিকে পাবজি ও ফ্রি ফায়ার ব্লক করার বিষয়টি অবগত করা হয়। এরইমধ্যে আইআইজিগুলো নির্দেশনা অনুযায়ী গেম দুটো ব্লকের কাজ শুরু করেছে।

বৈঠক শেষে ফোরামের মহাসচিব আহমেদ জুনায়েদ মানবতারকন্ঠকে বলেন, সব আইআইজি গেম দুটো ব্লক করার চেষ্টা করছে। প্রযুক্তিগত কারণে এখনও শতভাগ ব্লক করা সম্ভব হয়নি। প্রচুর লিকেজ আছে। ফলে অনেক গেমার এখনও গেম দুটো খেলতে পারছে। ‘ফুল ব্লক’ হয়ে গেলে গেম দুটো আর নেটওয়ার্কে আসবে না।

তিনি জানান, এই গেম ব্লক হবে আসলে আইআইজি এন্ডে। প্রতিটি আইআইজিতে ডট ডিপিআই (ডিপ প্যাকেট ইন্সপেকশন) বসিয়ে রেখেছে। ফলে এগুলো ব্লক করতে আইআইজি ছাড়া আর কোনও পক্ষের কিছু করার নেই।