করোনার টিকা ১৮ বছরের কম বয়সীদের বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি

করোনার টিকা ১৮ বছরের কম বয়সীদের বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি

মানবতারকন্ঠ রিপোর্ট:
বিশ্ব মহামারী করোনাভাইরাস  এর কারণে দীর্ঘ প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকার পর খুলছে স্কুল-কলেজ। আর স্কুল-কলেজ খোলার পর শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়টিও বেশ আলোচনায় রয়েছে। তবে ১৮ বছরের কম বয়সীদের টিকা দেওয়ার বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ও অধিদফতরের মাতৃ ও শিশুস্বাস্থ্য কর্মসূচি পরিচালক ডা. শামসুল হক।

আজ রবিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অংশ নিয়ে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘১৮ বছরের নিচে বয়সীদের টিকা দেওয়ার পরিকল্পনার বিষয়ে এই মুহূর্তে আমাদের জানা নাই। তবে সরকার যেহেতু চিন্তা করছে ভবিষ্যতে যদি এরকম কোনও পরিকল্পনা আসে সেটা আমরা আপনাদের জানাবো।

পরে সম্পর্কে জানতে চাইলে তিনি মানবতার কন্ঠকে বলেন, আসলে পরিকল্পনা নেই না। এখন পর্যন্ত সরকারিভাবে ২৫ বছরের নিচেতো কাউকে টিকা দেওয়া হচ্ছে না। ২৫-এর নিচে রেজিস্ট্রেশন করে কেউ টিকা নিতে পারছেন না। তবে বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আমরা ১৮ পর্যন্ত একটা নতুন চিন্তা-ভাবনা করেছি। এটা এখন পর্যন্ত অনবোর্ড (কার্যকর) করতে পারিনি।

আর ১৮ বছরের কম বয়সীদের টিকা দেওয়ার বিষয়টি কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এবং টিকা বিষয়ক কমিটির নির্দেশনা মোতাবেক পরে বাস্তবায়ন করা হতে পারে বলেও জানান তিনি।