বরিশাল বানারীপাড়ায় নিষিদ্ধ পলিথিন কারখানায় অভিযান। মানবতারকণ্ঠ

বরিশাল বানারীপাড়ায় নিষিদ্ধ পলিথিন কারখানায় অভিযান। মানবতারকণ্ঠ

বরিশাল প্রতিনিধি:
বাজারে যাওয়ার সময় নিজের ঘর থেকে পাট কিংবা কাপড়ের ব্যাগ নিয়ে যাওয়ার কথা ভুলেই গেছে দেশের মানুষ। এখন বাজারের ব্যাগ মানেই পলিথিন। নিত্যপণ্য পরিবহনের ক্ষেত্রে পলিথিনের বাইরে যেন আর কিছুই ভাবছে না জনগণ। প্রতিদিন বাড়ছে এই নিষিদ্ধ বস্তুর ব্যবহার। ফলে অপূরণীয় ক্ষতি হচ্ছে পরিবেশের।

মাটি, পানি, বায়ু, পণ্য-প্রকৃতি কোনো কিছু রক্ষা পাচ্ছে না এই দূষণের হাত থেকে। পলিথিন বা প্লাস্টিকের ক্ষুদ্র কণা মানুষের শরীরে প্রবেশ করে ধীরে ধীরে লিভার, কিডনির কার্যকারিতা কমিয়ে দিচ্ছে। একই সঙ্গে ক্যানসারের মতো ভয়াবহ রোগের সৃষ্টি করছে। মোট কথা জনস্বাস্থ্যের প্রতি মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে পলিথিন।

বরিশালের বানারীপাড়ায় একটি নিষিদ্ধ পলিথিন কারাখানাকে জরিমানা করে সিলগালা করেছে পরিবেশ অধিদপ্তর। ৩০ জানুয়ারি রোববার পৌর শহরের সিনেমা হল রোড এলাকায় বিকেল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়।এ প্রসঙ্গে অভিযানের নেতৃত্বদানকারী বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ওই কারখানায় অভিযান চালানো হয়। এ সময় তিন হাজার ১৭৫ কেজি কাঁচামাল ও ৩২৪ কেজি পলিথিনের রোল জব্দ করা হয়। কারখানার ম্যানেজার মোঃ পনিরের নিকট থেকে দেড় লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

পরে কারখানাটি সিলগালা করে দেয়া হয়। অভিযান টের পেয়ে মালিক নূূর মোহাম্মদ পালিয়ে যায়। তিনি আরও বলেন, কারখানাটি সিলগালা করে এর ভেতরে থাকা মেশিনারীজ পৌর শহরের ৪ নং ওয়ার্ড কাউন্সিলর গৌতম সমদ্দারের জিম্মায় রাখা হয়েছে। বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে নিষিদ্ধ পলিথিন উৎপাদনকারী কারাখানাটির বিদ্যুৎ সংযোগ।