মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বরিশালে ৪৫২ টি ঘর হস্তান্তর। মানবতারকণ্ঠ

মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বরিশালে ৪৫২ টি ঘর হস্তান্তর। মানবতারকণ্ঠ

মো. রানা সন্যামত।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনদের জন্য আবাসন নিশ্চিত করার সরকারের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে ঈদ-উল-ফিতরের আগে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩২ হাজার ৯০৪টি ঘর হস্তান্তর করবেন। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে একটি ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে সারাদেশে একযোগে তৃতীয় পর্যায়ের জমির দলিল ও নির্মাণকৃত গৃহসমূহের চাবি প্রদান কর্মসূচির উদ্বোধন করবেন।

আজ (২৬ এপ্রিল) মঙ্গলবার সকাল ১১ টায় ৪৯২ টি উপজেলায় এক যোগে উদ্যোগী দপ্তর আশ্রয়ণ-২ প্রকল্প প্রধানমন্ত্রীর কার্যালয় এর প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন দের মাঝে জমি ও গৃহ হস্তান্তর করবে। সারা বাংলাদেশে ঈদের পূর্ব মুহূর্তে ঈদের উপহার হিসেবে আজ ৩২ হাজার ৯ শত ৪ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ হস্তান্তর করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বরিশাল জেলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভ উদ্বোধনের সাথে সাথে তার পক্ষ থেকে বরিশাল সদর উপজেলায় জমি এবং গৃহ হস্তান্তর করেন জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বরিশাল সদর আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু, উপজেলা নির্বাহী অফিসার বরিশাল সদর মনিরুজ্জামানসহ মুক্তিযোদ্ধা, সুধীজন, রাজনৈতিক নেতৃবৃন্দ, উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মুজিব বর্ষ উপলক্ষে ঈদের উপহার হিসেবে ৩য় পর্যায় বরিশাল জেলায় ভূমিহীন ও গৃহহীন ১ হাজার ৮শ’ ৫৬টি পরিবারকে জমি সহ নতুন নির্মিত গৃহ দিচ্ছে সরকার। ২ শতাংশ খাস জমি সহ ২ কক্ষ বিশিষ্ট প্রত্যেকটি ঘরের মোট আয়তন ২৯৪ বর্গফুট। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা ও নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে ভূমিহীন ও গৃহহীনদের বাসস্থান নিশ্চিতকল্পে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জমিসহ এই ঘর প্রদান করা হচ্ছে। প্রতিটি ঘর নির্মানে ব্যয় হয়েছে ২ লাখ ৪০ হাজার টাকা। ঘরের পাশে সবজী চাষ সহ আয় বর্ধক নানা সুযোগ সুবিধা রয়েছে।

বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, মুজিব বর্ষ উপলক্ষ্যে এবার আসন্ন ঈদ-উল-ফিতরের পূর্বে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে তৃতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। তারি ধারাবাহিকতায় বরিশাল জেলায় ৩য় পর্যায়ে বরিশাল জেলার ১০ টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ১৮৫৬টি পরিবার জন্য নির্মিতব্য গৃহ হতে কবুলিয়তসহ ৪৫২ টি গৃহ উপকারভোগী পরিবারের নিকট হস্তান্তর করা যাবে।
তিনি আরো বলেন, বরিশাল জেলার উপজেলা সমূহের গৃহ হচ্ছে বরিশাল সদর ৩২ টি, বাকেরগঞ্জ ৩৭ টি, মেহেন্দিগঞ্জ ২৫ টি, উজিরপুর ৯৫ টি, বানারীপাড়া ২৫ টি, গৌরনদী ৮৮ টি, মুলাদী ১০ টি, বাবুগঞ্জ ৩৭ টি, হিজলা ৭৮ টি, আগৈলঝাড়া ২৫ টি মোট ৪৫২ টি গৃহ। অসমাপ্ত বাকি ১৪০৪ টি গৃহ ও কবুলিয়ত সম্পাদনের কাজ দ্রুত সমাপ্ত করা হবে। আজ বরিশালে ৪৫২ টি গৃহ হস্তান্তর করা হয়েছে পর্যায়ক্রমে বাকি ১৪০৪ টি গৃহ উপকারভোগীর নিকট পর্যায়ক্রমে হস্তান্তর করা হবে।