দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে ২০২৩ সালের নভেম্বরে। মানবতারকন্ঠ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে ২০২৩ সালের নভেম্বরে। মানবতারকন্ঠ

মানবতারকন্ঠ রিপোর্ট।
নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ২০২৩ সালের নভেম্বরে। আজ বুধবার বেলা সাড়ে ১১টায় দিকে নির্বাচন ভবনের অডিটরিয়ামে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা প্রকাশ অনুষ্ঠানে তিনি এ তথ্য দেন।

অসুস্থতার কারণে এ অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল অনুপস্থিত থাকায় ইসি মো. আলমগীর রোডম্যাপ ঘোষণা করেন।

ইসি আলমগীর বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ডিসেম্বরের শেষে অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে। তফসিল ঘোষণা করা হবে ২০২৩ সালের নভেম্বরে।

পরিকল্পনা অনুযায়ী, এবার নির্বাচনী এলাকার সীমানা পুনর্নির্ধারণ করা হবে। এজন্য আগের নীতিমালা পর্যালোচনা করে আগামী বছরের জানুয়ারিতে নতুন নীতিমালা তৈরি করা হবে। পাশাপাশি আগামী বছরের মার্চে নীতিমালার আলোকে বিশেষজ্ঞদের সহায়তায় ৩০০ আসনে সীমানা পুনর্নির্ধারণ করে তার খসড়া প্রকাশ করবে ইসি।

এ ছাড়া নির্বাচনী আইন প্রণয়নের ব্যবস্থা করা হবে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে। একই বছরের আগস্টে খসড়া ভোটকেন্দ্রের তালিকার ওপর দাবি আপত্তি নিষ্পত্তি করবে ইসি। জুনে নতুন নিবন্ধিত রাজনৈতিক দলের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) আহসান হাবিব খান, রাশেদা সুলতানা এবং ইসি সচিব মো. আনিসুর রহমান উপস্থিত ছিলেন।